B.Tech. in Dairy Technology

ডেয়ারি টেকনোলজি নিয়ে পড়তে চান? পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয় দিচ্ছে সুযোগ

বিশ্ববিদ্যালয়ের তরফে এই মর্মে ডিসেন্ট্রালাইসজ় কাউন্সেলিংয়ের মাধ্যমে আগ্রহীদের ভর্তি নেওয়া হবে। এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৬:০৩
WBUAFS

পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

ডেয়ারি টেকনোলজিতে ব্যাচেলর অফ টেকনোলজি (বিটেক) পড়ার সুযোগ রয়েছে। এই মর্মে পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, ডিসেন্ট্রালাইজ়ড কাউন্সেলিংয়ের মাধ্যমে সংশ্লিষ্ট বিভাগে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Advertisement

যে সমস্ত পড়ুয়া ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন ফর ইঞ্জিনিয়ারিং-এ উত্তীর্ণ হয়েছেন, তাঁরা এই বিষয়টি নিয়ে পড়ার সুযোগ পাবেন। আগ্রহীদের বয়স ১৭ বছরের মধ্যে হতে হবে। উচ্চ মাধ্যমিকে তাঁদের পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এবং ইংরেজি—এই চারটে বিষয় থাকতে হবে এবং অন্তত ৫০ শতাংশের বেশি নম্বর পেতে হবে।

অনলাইনে আগ্রহীদের ফর্ম পূরণের মাধ্যমে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে হবে। আবেদনের জন্য আলাদা করে ৫০০ টাকা আবেদনমূল্য দিতে হবে। ভর্তির জন্য জয়েন্টের র়্যাঙ্কের ভিত্তিতে পড়ুয়াদের বাছাই করে নেওয়া হবে। পড়ুয়াদের জন্মের প্রমাণপত্র, শিক্ষাগত যোগ্যতার নথি, জয়েন্টের র়্যাঙ্ক কার্ড এবং অ্যাডমিট কার্ড আবেদনের সঙ্গে জমা দিতে হবে।

অনলাইনে ভর্তির আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। অনলাইনে ৪ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত পোর্টাল চালু থাকবে। বাছাই করা পড়ুয়াদের নাম ২১ ডিসেম্বর ঘোষণা করা হবে। ক্লাস কবে থেকে শুরু হবে এবং কত জন পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে, সেই বিষয়ে তথ্য পরে জানিয়ে দেওয়া হবে। ভর্তি সংক্রান্ত বিষয়ে আরও তথ্য জেনে নিতে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement