London Diary

লন্ডন ডায়েরি: রাজনীতি কি ছেড়েই দেবেন ঋষি সুনক?

বরিস জনসনও মিনি বাজেটের অধিবেশনে আসেননি। প্রাক্তন প্রধানমন্ত্রীকে শেষ দেখা গিয়েছে রানির শেষকৃত্যে। তিনিও হয়তো সাধারণ এমপি হিসাবেই থাকবেন।

Advertisement
শ্রাবণী বসু
শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ০৫:৫৯
লন্ডন ডায়েরি।

লন্ডন ডায়েরি।

নেতৃত্বের ভোটে হারা ইস্তক প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনকের দেখা নেই। নতুন অর্থমন্ত্রী কোয়াসি কোয়ার্টেং কর-হ্রাসের ঘোষণা সম্বলিত মিনি বাজেট পেশ করার সময় তিনি ছিলেন না, দলের মিটিং-এও আসেননি। জল্পনা চলছে, রাজনীতিটাই ছেড়ে দেবেন ইনফোসিস কর্তা নারায়ণমূর্তির জামাই, ফিরবেন ক্যালিফর্নিয়ায়। হেজ ফান্ড চালাবেন, টাকা রোজগার করবেন। সুনক শুধু বিনিয়োগ থেকেই যে কোনও চাকরির চেয়ে বেশি উপার্জন করেন। তিনি কি সাধারণ এমপি আসনে বসেই ফের সুসময়ের অপেক্ষা করবেন? আগামী নির্বাচনে টোরিরা হারলে আবার নেতা নিয়ে ভোটাভুটি হবে। ফের সেই লড়াইয়ে নামার ক্ষমতা থাকবে তাঁর? না কি পরিবারকেই সময় দেবেন? বন্ধুরা বলছেন, হয়তো সাধারণ আসন থেকেই পরিবেশ, খাদ্য, গ্রামোন্নয়ন প্রভৃতি ক্ষেত্রের প্রকল্পে ঝাঁপিয়ে পড়বেন। রিচমন্ডে তাঁর নিজের কেন্দ্রও কিছুটা গ্রামীণ। কৃষি-খেতখামারের কাজ করতে পারেন, কল্যাণমূলক সংস্থাও স্থাপন করতে পারেন। তাঁর সমর্থকেরা নতুন বাজেটকে বিঁধেছেন। বাজেটের পরই পাউন্ডের দাম পড়েছে। বলছেন, কর-হ্রাস নিয়ে সুনক সতর্ক করেছিলেন।

জনসনের ভবিষ্যৎ

Advertisement

বরিস জনসনও মিনি বাজেটের অধিবেশনে আসেননি। প্রাক্তন প্রধানমন্ত্রীকে শেষ দেখা গিয়েছে রানির শেষকৃত্যে। তিনিও হয়তো সাধারণ এমপি হিসাবেই থাকবেন। তবে, তিনি সুনক নন। তৃতীয় স্ত্রী ক্যারি ও তাঁদের দুই সন্তান, আগের বিয়ের ছেলেমেয়েদের দেখভাল করতে হয় তাঁকে। স্মৃতিকথা লিখে, বিদেশে বক্তৃতা করে প্রথম বছরে ১০ মিলিয়ন পাউন্ডের মতো জোগাড় করতে পারবেন। সাংবাদিক ও রাজনৈতিক লেখকের পুরনো চাকরিতেও ফিরতে পারেন, বই লিখতে পারেন। বক্তৃতা প্রতি আড়াই লাখ পাউন্ড পেতে পারেন। আপাতত দক্ষিণ লন্ডনে সাড়ে তিন মিলিয়ন পাউন্ডের বাড়ি কিনেছেন, কিন্তু লেবার দল সমর্থক প্রতিবেশীরা তাঁর সঙ্গে থাকতে অনাগ্রহী। তিনি থাকলে এলাকায় বাড়ির দাম পড়ে যাবে, এও বলছেন তাঁরা।

চার্লসের অভিজ্ঞান

নতুন রাজা ও নতুন প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে ব্রিটেনের সরকার চলছে। বাকিংহাম প্রাসাদে রাজা তৃতীয় চার্লস ও তাঁর লাল বাক্সের ছবি উঠেছে। নতুন রাজ-অভিজ্ঞানও প্রকাশিত হয়েছে। বাকিংহাম প্যালেস থেকে বাইরে যে চিঠিগুলি যায় এবং কিছু সরকারি চিঠিতে, ডাকটিকিটের বদলে রাজ-অভিজ্ঞান থাকে। থাকে ডাকবাক্সে, সরকারি আসবাবেও। ৭০ বছর ধরে ব্রিটেন রানি দ্বিতীয় এলিজ়াবেথের অভিজ্ঞানে অভ্যস্ত ছিল। এ বার চলবে নতুন রাজার অভিজ্ঞান সিআর৩। ‘আর’ অক্ষরটি ‘রেক্স’ শব্দের প্রতীক। রাজা অভিজ্ঞান হিসাবে টিউডর রাজমুকুট বেছেছেন। অন্য দিকে, প্রাসাদের কর্মীরা শঙ্কিত, দ্য ক্রাউন টিভি সিরিজ়ের নতুন পর্ব শুরু হলে রাজার জনপ্রিয়তা মোটেও বাড়বে না। পঞ্চম পর্বটি নভেম্বরে আসছে। তাতে, চার্লস-ডায়ানার দাম্পত্যের সমস্যা দেখা যাবে। পরকীয়া নিয়ে চার্লসের স্বীকারোক্তি, ডায়ানার প্যানারোমা সাক্ষাৎকার সবই পুনর্নির্মিত হচ্ছে।

প্রাক্তন: বিজ্ঞাপনে ঋষি সুনকের পদ হাতছাড়া হওয়ার কথা, বরিস জনসন (ডান দিকে)

প্রাক্তন: বিজ্ঞাপনে ঋষি সুনকের পদ হাতছাড়া হওয়ার কথা, বরিস জনসন (ডান দিকে)

ডিকেন্স ডাকঘর

সম্প্রতি আবিষ্কৃত সাহিত্যিক চার্লস ডিকেন্সের চিঠি থেকে জানা যাচ্ছে, কেন্ট গ্রামের ডাকঘরের রবিবারের ছুটিতে সম্মত হওয়ায় প্রতিবেশীদের বিদ্রুপ করেছিলেন তিনি। ১৮৬৬-তে লিখছেন, “হায়ামে অনেকেই সারা বছর এত চিঠি পান না বা পাঠান না, যতগুলি আমি এক দিনেই দেওয়া-নেওয়া করি... কিন্তু এই প্রস্তাবে এতই ঝঞ্ঝাটে পড়ব যে, এখানকার সম্পত্তি বেচে চলে যেতে বাধ্য হব।” চিঠিটি প্রদর্শনীতে রাখবে লন্ডনের চার্লস ডিকেন্স মিউজ়িয়াম। কিউরেটর জানিয়েছেন, প্রতি দিন ৬০-৮০টি চিঠি পেতেন ডিকেন্স, লিখতেনও প্রচুর। শেষে, তাঁর চিঠিপত্রের খাতিরেই গ্রামে রবিবারের ডাক বন্ধ হয়নি, ১৮৭৪ পর্যন্ত চলেছিল। তার চার বছর আগেই ডিকেন্স গত হয়েছিলেন।

মানী: সাহিত্যিক চার্লস ডিকেন্স

মানী: সাহিত্যিক চার্লস ডিকেন্স

কাঠবেড়ালির কাণ্ড

তেল কোম্পানির জাহাজে চেপে, হাজারো মাইল পাড়ি দিল ভারতের এক কাঠবেড়ালি। পৌঁছে গেল স্কটল্যান্ডের অ্যাবারডিনে। তার গতি দেখে জাহাজকর্মীরা নাম দিয়েছেন জ়িপি। জাহাজ বন্দরে ভেড়ার তিন দিন আগে সে ধরা পড়ে। পশুদের স্থানীয় চ্যারিটি তাকে কোয়রান্টিনে রেখেছে, চলছে পর্যবেক্ষণ। ভারতে ফেরানো সম্ভব নয়। তাই তাকে রাখতে আগ্রহী চিড়িয়াখানার খোঁজ চলছে।

আরও পড়ুন
Advertisement