Congress

হকির সরঞ্জাম নিয়েই ভোটের মাঠে অমরিন্দর  

অমরিন্দর কংগ্রেস ছেড়ে নতুন দল গড়েছেন। কিন্তু হকি বোধ হয় তাঁর পিছু ছাড়ছে না।

Advertisement
প্রেমাংশু চৌধুরী ও অগ্নি রায়
শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২২ ০৬:৩০

টোকিয়ো অলিম্পিক্সে ভারতের হকি টিম কোয়ার্টার ফাইনালে যাওয়ার পরে তিনি গর্ব করে বলেছিলেন, তিনটি গোলই পঞ্জাবের খেলোয়াড়রা করেছে। তা নিয়ে ক্যাপ্টেন অমরিন্দর সিংহকে কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছিল। অলিম্পিক্সের পরে অবশ্য অমরিন্দর শুধু হকি টিম নয়, সবাইকে নেমন্তন্ন করে নিজে হাতে রেঁধে খাইয়েছিলেন। মেনুতে ছিল মাটন হরা পিশোরি, লঙ্গ ইলায়চি চিকেন, আলু কোর্মা, মুর্গ কোর্মা, বিরিয়ানি ও জ়র্দা পোলাও। অমরিন্দর কংগ্রেস ছেড়ে নতুন দল গড়েছেন। কিন্তু হকি বোধ হয় তাঁর পিছু ছাড়ছে না। তাঁর পঞ্জাব লোক কংগ্রেসের নির্বাচনী প্রতীক জুটেছে হকি স্টিক ও বল। ভারতীয় হকি টিমের প্রাক্তন অধিনায়ক পারগত সিংহ এখন কংগ্রেসে। তাঁর কটাক্ষ, যখন এক জন আনাড়ির কপালে এই নির্বাচনী প্রতীক জোটে, তখন তিনি নিজের গোলেই বল ঢোকান! ভোটমুখী পাঁচ রাজ্যে নতুন নথিভুক্ত রাজনৈতিক দলগুলির প্রতীকগুলি বেশ বিচিত্র! তালিকায় আছে সিরিঞ্জ, টুপি, জ্যাভলিন, টিভি সেট, টেলিফোন, জাহাজ, রোড রোলার, ঝর্না, এমনকি ফুলকপিও!

সঙ্গগুণ?

Advertisement

তিনি রাজনীতি করেন। মকর সংক্রান্তির দিন পোঙ্গলও রান্না করেন। মথুরার সাংসদ হেমা মালিনীকে নিয়ে বিজেপিকে প্রায়ই অস্বস্তিতে পড়তে হয়। প্রায়ই তিনি বেফাঁস মন্তব্য করেন, বা আনাড়ির মতো কাজ করেন। তবে এ বার তিনি খাঁটি বিজেপির মতোই দাবি তুলেছেন, মথুরাতে শ্রীকৃষ্ণের মন্দির তৈরি করতে হবে। মথুরা থেকে যোগী আদিত্যনাথকে প্রার্থী করারও দাবি তুলেছিলেন তিনি। বিজেপির নেতারা বলছে, সঙ্গগুণ একেই বলে।

ইঞ্জিন বদল

রেল মন্ত্রকের সদর দফতর, দিল্লির রেল ভবন চেনা যেত ওই পুরনো ইঞ্জিনটিকে দেখে। রেল ভবনের সামনে সংসদ ভবনের দিকে দাঁড় করানো থাকত বি-ক্লাস লোকো নম্বর ৭৯৯ ইঞ্জিন। আদতে দার্জিলিংয়ের টয় ট্রেনের এই ইঞ্জিনটি তৈরি হয়েছিল আজ থেকে প্রায় ৯৭ বছর আগে। ১৯২৫-এর গ্লাসগোতে। ব্রিটিশদের নকশা করা দিল্লি এখন মোদী জমানায় ঢেলে সাজানো হচ্ছে। এরই মধ্যে রেল ভবনের সামনে ইঞ্জিনটিও চলে গেল চাণক্যপুরীর রেল মিউজ়িয়ামে। তার বদলে সেখানে বসানো হয়েছে মোদী জমানায় চালু হওয়া সেমি-হাই স্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেসের একটি মডেল।

দুই নায়কের ভিডিয়ো

রাজনীতিতে এলেও, নিজেদের অভিনেতা, গায়ক সত্তা ভোলেন কী করে! উত্তরপ্রদেশের ভোট আসতেই তাই বিজেপির দুই তারকা সাংসদ মাঠে নেমে পড়েছেন। দিল্লির নায়ক-গায়ক সাংসদ মনোজ তিওয়ারি নতুন ভিডিয়ো বাজারে ছেড়েছেন। ‘মন্দির অব বননে লাগা হ্যায়’ বলে গান বেঁধেছেন তিনি। ভোজপুরি সিনেমার অন্য নক্ষত্র, গোরক্ষপুরের সাংসদ রবি কিষণই বা বাদ থাকেন কেন! তাঁরও নতুন ভিডিয়ো প্রকাশ পেয়েছে। গেরুয়া পোশাকে ‘ইউপি মে সব বা’ বলে গান ধরেছেন রবি।

প্রার্থী তালিকার জৌলুস

শুধু নির্যাতিতা, সামাজিক আন্দোলনকারী বা আশা কর্মী নন। কংগ্রেস নেতারা বলছেন, উত্তরপ্রদেশে দলের মহিলা প্রার্থী তালিকায় এ বার থাকছে ‘গ্ল্যামার কা তড়কা’-ও। মডেল, অভিনেত্রী অর্চনা গৌতম মিরাটের হস্তিনাপুর থেকে প্রার্থী হচ্ছেন। অর্চনা গৌতম বলিউডে গ্রেট গ্র্যান্ড মস্তি, হাসিনা পার্কার-এর মতো ছবিতে অভিনয় করেছেন। তার পরে দক্ষিণের ছবিতে নিয়মিত কাজ করছেন। বিজেপি বলছে, ৪০ শতাংশ মহিলা প্রার্থী জোগাড় করতে কি এ বার মডেল-অভিনেত্রী ধরে আনতে হচ্ছে? অর্চনা অবশ্য মাঠে নেমে পড়েছেন। নিজের ভাবমূর্তি ভাঙনে গোয়ালে ঢুকে পড়ে গরু-মহিষকে আদর করতেও পিছপা হচ্ছেন না।

হিন্দুত্বের এবিসিডি

ইংরেজি বর্ণমালায় ভারতীয়ত্ব! অভিনব চিন্তাটি বিশ্ব হিন্দু পরিষদের। তারা প্রস্তাব এনেছে, ‘এ ফর অ্যাপল, বি ফর বল’-এর সনাতন চার্টটিকে বদলে ফেলে, শিশুদের ইংরেজি বর্ণমালার মাধ্যমে ভারতের আত্মার সঙ্গে পরিচয় করাতে হবে। দেশের প্রখ্যাত ব্যক্তিত্ব এবং ধর্মীয় নেতার আদ্যক্ষর অনুযায়ী তৈরি করতে হবে চার্ট। কারা এই তালিকায় পড়বেন সে বিষয়টিও বিবেচনা করেছে বিশ্ব হিন্দু পরিষদ। এ ফর আম্বেডকর, বি ফর ভগৎ সিংহ, সি ফর চাণক্য। ভি-তে রয়েছেন বিবেকানন্দ এবং আর-এ রামকৃষ্ণ। ওয়াই-তে অবশ্যই স্থান পেয়েছে যোগ!

প্রেমাংশু চৌধুরী, অগ্নি রায়

আরও পড়ুন
Advertisement