Demat Account

ডিম্যাট অ্যাকাউন্ট ব্যবহারকীরদের স্বস্তি, নমিনি বেছে নেওয়ার সময়সীমা বৃদ্ধি করল সেবি

আগের নির্দেশিকায় সেবি জানিয়েছিল নমিনি বেছে নেওয়ার সময়সীমা ৩০ সেপ্টেম্বর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১৩
sebi demat account

সেবির নয়া ঘোষণা। প্রতিনিধিত্বমূলক ছবি।

ডিম্যাট অ্যাকাউন্ট ব্যবহারকারীদের জন্য স্বস্তির খবর শোনাল সিক্যুরিটিজ় অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি)। নমিনি বেছে নেওয়ার সময়সীমা বৃদ্ধি করল সেবি।

Advertisement

আগের নির্দেশিকায় সেবি জানিয়েছিল নমিনি বেছে নেওয়ার সময়সীমা ৩০ সেপ্টেম্বর। এই সময়ের মধ্যে যে সব ডিম্যাট অ্যাকাউন্ট ব্যবহারকারী নমিনির নাম জমা দেবেন না, তাদের অ্যাকাউন্ট ফ্রোজ়েন হতে পারে। সেই ক্ষেত্রে যাঁরা মিউচুয়াল ফান্ড, ইটিএফ এবং শেয়ার বাজারে বিনিয়োগ করেন তারা সমস্যায় পড়তেন। নতুন নির্দেশিকায় সেবি জানিয়েছে নমিনি বেছে নেওয়ার সময়সীমা বাড়ল ৩১ ডিসেম্বর পর্যন্ত। শুধু তাই নয়, ৩১ ডিসেম্বরের মধ্যেই ডিম্যাট অ্যাকাউন্ট ব্যবহারকারীদের প্যান, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, যোগাযোগের বিস্তারিতও জমা করতে হবে।

প্রসঙ্গত, ডিম্যাট অ্যাকাউন্টের মাধ্যমে বিনিয়োগকারীরা শেয়ার, ইটিএফ, ঋণপত্র এবং মিউচুয়াল ফান্ডের সব বিনিয়োগ এক জায়গায় রাখতে পারেন। তবে মাথায় রাখুন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য এই অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement