World Bank

ভারত উজ্জ্বল বিন্দু, বার্তা অজয় বঙ্গার

সরকারি পরিসংখ্যান অনুসারে, এপ্রিল-জুনে ভারতের আর্থিক বৃদ্ধির হার ছিল ৬.৭%। যা ১৫ মাসে সর্বনিম্ন। উৎপাদন শিল্প এবং কৃষি ক্ষেত্রও এই সময়ে খুব একটা ভাল ফল করেনি।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি, ওয়াশিংটন শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ০৯:২০
অজয় বঙ্গা।

অজয় বঙ্গা। —ফাইল চিত্র।

বিশ্ব অর্থনীতিতে ভারত উজ্জ্বল বিন্দু ঠিকই। কিন্তু এখনও এখানে মহিলাদের কাজের জগতে যোগদান, জীবনযাত্রার মানোন্নয়নের মতো নানা ক্ষেত্রে উন্নতি জরুরি বলে জানাল বিশ্ব ব্যাঙ্ক। প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট অজয় বঙ্গার মতে, মূলত দেশের বাজারের উপরে ভর করেই এগোচ্ছে ভারত, যা ভাল লক্ষণ।

Advertisement

সরকারি পরিসংখ্যান অনুসারে, এপ্রিল-জুনে ভারতের আর্থিক বৃদ্ধির হার ছিল ৬.৭%। যা ১৫ মাসে সর্বনিম্ন। উৎপাদন শিল্প এবং কৃষি ক্ষেত্রও এই সময়ে খুব একটা ভাল ফল করেনি। সংশ্লিষ্ট মহলের একাংশ মনে করাচ্ছে, উপরন্তু দেশে বেকারত্ব এখনও চড়া। সংস্থাগুলি লগ্নি থেকে হাত গুটিয়ে রয়েছে। বাজারে জিনিসপত্রের চড়া দামেও নাভিশ্বাস সাধারণ মানুষের। বিশেষত উৎসবের মরসুমে আনাজে হাত ছোঁয়ানো দায়। পরিস্থিতি বুঝে খাদ্যপণ্যের জোগান বাড়াতে মাঠে নেমেছে কেন্দ্র।

বঙ্গার মতে, ‘‘বর্তমান অবস্থাতেও ৫%, ৬%, ৭% বা তার বেশি হারে বৃদ্ধিই প্রমাণ করে দেয় যে, এই পথে এগোতে কিছু বিষয়ে তারা (ভারত) ঠিক সিদ্ধান্ত নিয়েছে। ...এই বৃদ্ধির অনেকটাই দেশের বাজারের চাহিদার উপরে নির্ভরশীল, যা ভাল লক্ষণ। এখন ভারতের দরকার জীবনযাত্রার মান উন্নত করা, জল-বায়ুর মতো বিষয়ে ব্যবস্থা নেওয়া।’’ বিশ্ব ব্যাঙ্ক অন্যতম এমডি আনা জেরদে-র আবার বক্তব্য, বৃদ্ধির সুফল পৌঁছতে কাজ তৈরি করা এবং স্থায়ী উন্নয়ন দরকার। সে জন্য কেন্দ্রের উদ্যোগে শামিল তাঁরা। আর এ ক্ষেত্রেই কাজের জগতে মহিলাদের আরও বেশি করে টেনে আনার সওয়াল করেছেন তিনি।

আরও পড়ুন
Advertisement