Pradhan Mantri Mudra Yojana

১০ নয়, এ বার মিলবে ২০ লক্ষ টাকা ঋণ! দীপাবলির মুখে ‘মুদ্রা যোজনা’য় সুখবর!

দীপাবলির মুখে ‘প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা’-য় ঋণের পরিমাণ দ্বিগুণ করল কেন্দ্র। ১০ লক্ষের বদলে এতে ২০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেবে সরকার। জারি হয়েছে বিজ্ঞপ্তি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৫:০৪
Pradhan Mantri Mudra Yojana loan limits increase from Rs 10 lakh to Rs 20 lakh Government gives notification

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: সংগৃহীত।

দীপাবলির মুখে ‘প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা’-র আবেদনকারীদের জন্য সুখবর। এই প্রকল্পে এবার ঋণের অঙ্ক দ্বিগুণ করল কেন্দ্র। শুক্রবার, ২৫ অক্টোবর যা নিয়ে জারি হয়েছে বিজ্ঞপ্তি। গত ২৩ জুলাই চলতি আর্থিক বছরের (২০২৪-২৪) বাজেটে এই সংক্রান্ত ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Advertisement

এতোদিন পর্যন্ত মুদ্রা যোজনায় সর্বোচ্চ ১০ লক্ষ টাকা ঋণ দিত কেন্দ্র। যা বাড়িয়ে এবার ২০ লক্ষ টাকা করল সরকার। বিজ্ঞপ্তি জারির পর এই ইস্যুতে বিবৃতি দিয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। সেখানে বলা হয়েছে, ‘‘মুদ্রা যোজনা প্রকল্পের মূল লক্ষ্য হল, অর্থহীনদের হাতে টাকা তুলে দেওয়া। ঋণের পরিমাণ বৃদ্ধি হওয়ায় আরও অনেকে এর প্রতি আকৃষ্ট হবেন। যা প্রকল্পটিকে নতুন গতি দেবে।’’

শুক্রবারের বিজ্ঞপ্তিতে ‘তরুণ প্লাস’ বলে একটি বিভাগের উল্লেখ করা হয়েছে। এর আওতায় ২০ লক্ষ টাকা পর্যন্ত গ্রাহকরা ঋণ নিতে পারবেন। তরুণ ক্যাটেগরিতে আগে যাঁরা ঋণ নিয়েছেন এবং সময় মতো পরিশোধ করেছেন, তাঁরা এখানে ২০ লক্ষ টাকার জন্য আবেদন করতে পারবেন। তবে বর্ধিত অর্থ পেতে আগের ঋণের পরিশোধের সংশ্লিষ্ট নথি জমা করতে হবে।

সরকার জানিয়েছেন, ‘ক্রেডিট গ্যারান্টি ফান্ড ফর মাইক্রো ইউনিটস’-এর অধীনে ২০ লক্ষ টাকা পর্যন্ত এই ঋণের কভারেজ দেওয়া হবে। এই প্রকল্পে অ-কর্পোরেট ছোট ব্যবসায়ী, মাইক্রো এন্টারপ্রাইজ, ক্ষুদ্র চাষী বা কৃষির সঙ্গে জড়িতদের ঋণ দিয়ে থাকে কেন্দ্র। ২০১৫ সালের ৮ এপ্রিল এই প্রকল্পের উদ্বোধন করেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

গত ন’বছর ধরে মুদ্রা যোজনায় ঋণের অঙ্কে কোনও বদল করেনি কেন্দ্র। অবশেষে তা দ্বিগুণ করায় এর গ্রাহক সংখ্যা একলাফে অনেকটা বৃদ্ধি পাবে বলেই মনে করা হচ্ছে। এতে মোটে চারটি ক্যাটেগরি রয়েছে। সেগুলি হল, শিশু, কিশোর, তরুণ এবং তরুণ প্লাস।

শিশু ক্যাটেগরির গ্রাহকরা ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ পেয়ে থাকেন। ৫০ হাজার থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয় কিশোর ক্যাটেগরিতে। তরুণ বিভাগে ৫ থেকে ১০ লক্ষ টাকা ঋণ মেলে। আর তরুণ প্লাসে এবার থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেবে সরকার।

আরও পড়ুন
Advertisement