Fake Message

ভুয়ো মেসেজের নতুন নিয়ম, নথিভুক্ত ৩০০০ সংস্থা

সংশ্লিষ্ট মহলের একাংশের মতে, দেশে যে সব সংস্থা এই ধরনের মেসেজ পাঠায়, তার সংখ্যা ৩০০০-এর কয়েকগুণ। তাই ট্রাই সময়সীমা না বাড়ালে বহু সংস্থাই সমস্যায় পড়বে। হয়রানি বাড়বে গ্রাহকদের।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ০৮:০৭

—প্রতীকী চিত্র।

গ্রাহকদের ভুয়ো ও অবাঞ্ছিত বিপণন মেসেজের হাত থেকে বাঁচাতে এ মাসের শুরু থেকে চালু হয়েছে নতুন নিয়ম। সেই অনুসারে, নথিভুক্ত নয় এমন নম্বর থেকে পাঠানো এসএমএসে কোনও লিঙ্ক থাকলে সেটি কালো তালিকাভুক্ত করা হবে এবং তার পরিষেবা বন্ধ হবে। ট্রাই জানিয়েছে, ২৬ সেপ্টেম্বর পর্যন্ত দেশের এ রকম ৩০০০টি সংস্থা বা সংগঠন ৭০ হাজারের বেশি লিঙ্ক বা ইউআরএল নথিভুক্ত করিয়েছে। অর্থাৎ, এই সমস্ত নম্বর থেকে টেলি বিপণনের মেসেজ এলে কোনও পদক্ষেপ করবে না টেলিকম নিয়ন্ত্রকটি। তার বাইরে অন্য নম্বর থেকে এলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। যদিও ট্রাইয়ের দাবি, ব্লকচেন প্রযুক্তি কার্যকর হওয়ায় নথিভুক্ত নয় এমন নম্বর থেকে মেসেজ আসবেই না, তার আগেই আটকে যাবে।

Advertisement

সংশ্লিষ্ট মহলের একাংশের মতে, দেশে যে সব সংস্থা এই ধরনের মেসেজ পাঠায়, তার সংখ্যা ৩০০০-এর কয়েকগুণ। তাই ট্রাই সময়সীমা না বাড়ালে বহু সংস্থাই সমস্যায় পড়বে। হয়রানি বাড়বে গ্রাহকদের। তবে সময়সীমা বৃদ্ধি নিয়ে বুধবার পর্যন্ত কিছু জানায়নি ট্রাই।

উল্লেখ্য, এর আগে এই নথিভুক্তির শেষ দিন ছিল ৩১ অগস্ট। তা বাড়িয়ে করা হয় ৩০ সেপ্টেম্বর। ফলে ১ অক্টোবর থেকে নতুন নিয়ম চালু হয়েছে। সূত্রের খবর, ইতিমধ্যেই রিজ়ার্ভ ব্যাঙ্ক, পেনশন নিয়ন্ত্রক পিএফআরডিএ, বিমা নিয়ন্ত্রক আইআরডিএ, স্টক এক্সচেঞ্জগুলিকে (এনএসই, বিএসই) কিছু ছাড়
দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement