invest in IPO

ভুল করে বিনিয়োগ ১ লাখ, ফেরত পেলেন ৬০ লাখ!

ভুলবশত এক ব্যক্তি ‘ইকেআই এনার্জি’র আইপিওতে বিনিয়োগ করে ফেলেছিলেন। প্রতিটি শেয়ারের মূল্য ১০২ টাকা ছিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩০
Man accidentally made Rs 60 lakhs by investing in a stock

—প্রতীকী ছবি।

শেয়ার বাজারে মাত্র ১.২২ লক্ষ টাকা বিনিয়োগ করে ৬০ লক্ষ টাকা ফেরত পেলেন এক ব্যক্তি। অনিচ্ছা সত্ত্বেও ‘ইকেআই এনার্জি’ নামের একটি ক্ষুদ্র সংস্থার আইপিওতে ১.২২ লক্ষ টাকা বিনিয়োগ করেছিলেন তিনি। কিছু দিন পর সেই আইপিওর শেয়ার দর জানতে পেরে চোখ কপালে উঠে যায় তাঁর। হঠাৎই তিনি আবিষ্কার করেন, যে স্টকে তিনি বিনিয়োগ করেছিলেন তার দাম আকাশচুম্বী। তাঁর বিনিয়োগ ৬০ লক্ষ টাকায় পরিণত হয়েছে।

Advertisement

ওই ব্যক্তির রেডিটে করা পোস্টটি রীতিমতো হইচই ফেলে দিয়েছে। তিনি তাঁর পোস্টে দাবি করেছেন, তিনি সাধারণত ১৫ হাজার টাকার বাজেটের মধ্যেই আইপিওতে বিনিয়োগ করে থাকেন এবং সব সময়ই তিনি ঝুঁকিপূর্ণ এসএমই আইপিওতে বিনিয়োগ থেকে নিজেকে দূরে রাখেন। তাঁর মতে, ছোট ছোট মূল্যে বিনিয়োগ করাই নিরাপদ। কিন্তু এক দিন, ভুলবশত তিনি ‘ইকেআই এনার্জি’র আইপিওতে বিনিয়োগ করে ফেলেছিলেন। প্রতিটি শেয়ারের মূল্য ১০২ টাকা ছিল। তিনি ১২০০ শেয়ারের জন্য মোট ১ লক্ষ ২২ হাজার ৪০০ টাকা বিনিয়োগের আবেদন করে ফেলেন। তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়ার পর তিনি বুঝতে পারেন এত টাকা ভুলক্রমে বিনিয়োগ করে ফেলেছেন। কিন্তু তত ক্ষণে অনেক দেরি হয়ে গিয়েছে। আবেদন ফেরত নেওয়ার সময়সীমা পেরিয়ে গিয়েছে।

বিনিয়োগ করার পর বেমালুম ভুলে গিয়েছিলেন ওই ব্যক্তি। এক দিন হঠাৎ করেই জানতে পারেন ১০২ টাকায় কেনা সেই আইপিওর দর পৌঁছেছে ৫১৮০ টাকায়! ১২০০ শেয়ারের জন্য তাঁর জমা হয়েছে ৬০ লক্ষ টাকারও বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement