New PPF rules

বদলে গেল পিপিএফের তিনটি নিয়ম! কার্যকর হবে কবে থেকে?

২১ অগস্ট প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট ব্যবহারের তিনটি ক্ষেত্রে নিয়মের রদবদল করা হয়েছে, কার্যকর হবে সামনের মাস থেকে

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৭
Finance Ministry released a circular in PPF account

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) অ্যাকাউন্টের সম্প্রসারণের ক্ষেত্রে তিনটি নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অর্থনৈতিক বিষয়ক বিভাগ। গত ২১ অগস্ট জারি হওয়া এই নয়া নির্দেশিকায় বলা হয়েছে, অপ্রাপ্তবয়স্কদের জন্য তৈরি হওয়া পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টের সুদের পরিবর্তন করা হচ্ছে। গ্রাহক চাইলে নিজের নামে একাধিক পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট খুলতে পারবেন। নির্দেশিকায় বলা হয়েছে, পোস্ট অফিসের মাধ্যমে জাতীয় ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অধীনে অনাবাসী ভারতীয়রা যে পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট ব্যবহার করেন তার ক্ষেত্রে নিয়মের রদবদল করা হয়েছে। নতুন নিয়ম ১ অক্টোবর থেকে কার্যকর হবে।

Advertisement

পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টে যে পরিমাণ বার্ষিক সুদ দেওয়া হয় নাবালকের নামে খোলা অনিয়মিত অ্যাকাউন্টগুলির জন্যও সেই সুদ ধার্য করা হয়েছে। নাবালকের বয়স ১৮ বছর পূর্ণ হলে তার পরে প্রযোজ্য সুদের হার দেওয়া হবে।

একাধিক পিপিএফ অ্যাকাউন্ট খুলতে চাইলে, প্রাথমিক অ্যাকাউন্টটিতে সুদের প্রযোজ্য হার জমা পড়বে যত ক্ষণ না জমা আমানত প্রাথমিক অ্যাকাউন্টটের প্রযোজ্য বার্ষিক সীমা অতিক্রম করে। দ্বিতীয় অ্যাকাউন্টের টাকা প্রাথমিক অ্যাকাউন্টে স্থানান্তর করা হবে। এ ছাড়া প্রাথমিক ও দ্বিতীয় অ্যাকাউন্ট ছাড়া অন্য কোনও অ্যাকাউন্টে কোনও সুদ দেওয়া হবে না। দ্বিতীয় অ্যাকাউন্টের জমা হওয়া আমানত প্রথম অ্যাকাউন্টের সঙ্গে মিশে যাবে।

পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টের মতোই ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সুদ দেওয়া হবে। এর পর তারা কোনও সুদ পাবে না।

আরও পড়ুন
Advertisement