Tea Workers

চায়ের বোনাস ঘিরে জটিলতা

বুধবার দুপুরে সরকার ঘোষিত ১৬% বোনাসের প্রতিবাদে দার্জিলিং শহরে শ্রমিক সংগঠনগুলি প্রথমে মিছিল করে। তার পরে চকবাজারে সভা হয়। বৃহস্পতিবার থেকে প্রতিটি বাগানের কারখানা এবং দফতরের সামনে বিক্ষোভ, ধর্না চলবে বলে জানানো হয়েছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ০৮:০৯

—প্রতীকী চিত্র।

সরকার ঘোষিত বোনাসের নির্দেশিকার প্রতিলিপি পুড়িয়ে ২০% বোনাসের দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত ঘোষণা করল দার্জিলিং পাহাড়ের চা শ্রমিক সংগঠনগুলি। বুধবার দুপুরে সরকার ঘোষিত ১৬% বোনাসের প্রতিবাদে দার্জিলিং শহরে শ্রমিক সংগঠনগুলি প্রথমে মিছিল করে। তার পরে চকবাজারে সভা হয়। আজ, বৃহস্পতিবার থেকে প্রতিটি বাগানের কারখানা এবং দফতরের সামনে বিক্ষোভ, ধর্না চলবে বলে জানানো হয়েছে। মালিক পক্ষকে ‘হুঁশিয়ারি’ দিয়ে বলা হয়েছে, কোনও ভাবেই শ্রমিকদের অ্যাকাউন্টে যেন ১৬% হারে বোনাস দেওয়া না হয়। বাগান থেকে চা পাতা বাইরে নিয়ে যাওয়ার চেষ্টা হলে ‘সমস্যা’ হবে।

Advertisement

যৌথ মঞ্চের নেতা সমন পাঠক বলেন, ‘‘মালিকেরা শ্রমিকদের অ্যাকাউন্টে টাকা ঢোকানোর চেষ্টা শুরু করেছেন। এর বিরোধিতা হবে।’’ তিনি জানান, খুব দ্রুত যৌথ মঞ্চ সরকারকে চিঠি দেবে। পাহাড়ের শাসক দল প্রজাতান্ত্রিক মোর্চার শীর্ষ নেতা অনীত থাপা বলেন, ‘‘চা শ্রমিকেরা লড়াই করছেন। আমরা পাশে আছি।’’ তৃণমূলের পাহাড়ের শ্রমিক সংগঠন এ দিনের আন্দোলনে যোগ দেয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement