Durga puja in Barisha Club

বনবসতি থেকে জনবসতির মেলবন্ধনে বরিশা ক্লাবের এই বছেরের দুর্গাপুজোর থিম 'বসতি' দিচ্ছে পরিবেশ রক্ষার ডাক

প্রকৃতিকে বাঁচানোর তাগিদে বরিশা ক্লাবের থিম ভাবা হয়েছে বসতিকে কেন্দ্র করে যেখানে জনবসতি ও বনবসতি দুটির মেলবন্ধন তুলে ধরা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১০:৩০
বরিশা ক্লাবের প্রতিমা

বরিশা ক্লাবের প্রতিমা

কলকাতার বরিশা ক্লাবের দুর্গাপুজো কলকাতার বড় দুর্গাপুজো গুলির মধ্যে অন্যতম একটি পুজোর উদাহরণ, ১৯৭১ সালে কিছু তরুণ বাসিন্দারা কলকাতার বুকে এই ক্লাবের প্রতিষ্ঠা করেন। বিভিন্ন সমাজ কল্যাণ মূলক কাজের সঙ্গেও যুক্ত এই ক্লাব, এই বছর এই ক্লাবের থিম ‘বসতি’। প্রকৃতিকে বাঁচানোর তাগিদে এই থিম ভাবনা এমনটাই জানিয়েছেন এই বছরের শিল্পী মানস দাস। প্রত্যেক বছরই নানান থিমের মাধ্যমে সামাজিক বার্তা প্রদান করে এসেছে এই বরিশা ক্লাব। ২০২১ সালে সেরা প্রতিমার জন্য অনেক প্রশংসা পেয়েছিল এই ক্লাব। এই বছরও কোনো অংশেই এখানে কম কিছু নেই।

Advertisement

এই বছরের থিম সম্পর্কে জানতে চাইলে শিল্পী মানস দাস আনন্দবাজার অনলাইনকে জানান, “এই বছরের থিম ‘বসতি’-এর মাধ্যমে আমরা জনবসতি ও বনবসতি দুটি দিককেই ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। আমরা দেখতে পাই এই দুই বসতিরই কোথাও একটা মেলবন্ধন রয়েছে। সেই মেলবন্ধনকেই আমরা আমাদের থিমের মাধ্যমে তুলে ধরেছি”, ক্লাবের আরও এক পুজো উদ্যোক্তা জানান, “আগেকার সময়ে যেইসব পশু-পাখি আমরা দেখতে পেতাম তার বহু অংশই আজকের দিনে দাঁড়িয়ে লুপ্তপ্রায়, খাদ্যের অভাবে তারা বন-জঙ্গল থেকে জনবসতিতে চলে আসছে। এটিই আমাদের চিন্তাভাবনা আর এই সব কিছুকে আমরা আমাদের থিমের মাধ্যমে দর্শনার্থীদের কাছে তুলে ধরার চেষ্টা করেছি।”

শহরের মাঝে পুজোর থিমের মাধ্যমে এই পরিবেশ রক্ষার যেই ভাবনা এখানে তুলে ধরা হয়েছে তা কলকাতার সমস্ত দর্শনার্থীদর কাছে জনপ্রিয় হয়েছে।

ঠিকানা: ৫০, সন্তোষ রায় রোড , সাখের বাজার, পূর্ব বড়িশা, কলকাতা - ৭০০০০৮

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আরও পড়ুন
Advertisement