Diwali Snacks Recipes

হঠাৎ উৎসবের মরসুমে বাড়িতে অতিথি এসেছেন! চটজলদি বানিয়ে নিন মুখরোচক কিছু স্ন্যাক্স

অতিথি আপ্যায়নের সঙ্গে আড্ডা চলুক জমজমাট, তাই এমন দু’টি নিরামিষ এবং আমিষ রেসিপির সন্ধান থাকল, যা খেতেও দারুণ আর বানিয়েও ফেলতে পারবেন তাড়াতাড়ি।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১৬:২২
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাঙালির বারো মাসে তেরো পার্বণ। বিলম্বিত বিজয়া দশমী চলছে আগের সপ্তাহ থেকেই। বাঙালির বিজয়া দশমীর আড্ডায় পেট পুজো হবে না, তা কী করে হয়! বাড়িতে অতিথি আসলে চিন্তায় পরে যায় অনেকেই চটজলদি কী বানাবেন। অতিথি আপ্যায়নের সঙ্গে আড্ডা চলুক জমজমাট, তাই এমন দু’টি নিরামিষ এবং আমিষ রেসিপির সন্ধান থাকল, যা খেতেও দারুণ আর বানিয়েও ফেলতে পারবেন তাড়াতাড়ি।

Advertisement

১) কঞ্জ়ি ক্রিস্পি মাশরুম

মাশরুম জিনিসটা অনেকেরই পছন্দের তালিকায় খুব ওপরের দিকে নেই। তবে এ ভাবে বানিয়ে খেলে সেই তালিকায় অদলবদল ঘটবেই। প্রথমে উপকরণগুলি একজায়গায় গুছিয়ে নিন।

উপকরণ: যে কোনও ধরনের মাশরুম (বাটন মাশরুম, ফাংগাস মাশরুম, শিটাকে মাশরুম), কর্নফ্লাওয়ার, আদা, রসুন, পেঁয়াজ, সেলারি, তেল, চিলি পেস্ট, টম্যাটো সস্, ভিনিগার, স্প্রিং অনিওন, নুন, ওয়াইন, হইসিন সস।

পদ্ধতি: মাশরুমগুলিকে ভাল করে ধুয়ে গায়ে লেগে থাকা পাতলা আস্তরণ ছাড়িয়ে নিয়ে একটা পাত্রে রাখুন। এ বার অন্য একটা পাত্রে কর্নফ্লাওয়ার, অল্প নুন আর পরিমাণমতো জল দিয়ে ঘন ব্যাটার তৈরি করে নিন। মাশরুমগুলোকে ওই কর্নফ্লাওয়ারের মিশ্রণের মধ্যে ডুবিয়ে কড়াইতে তেল গরম করে এক এক করে ভেজে তুলে নিন।

কঞ্জ়ি  ক্রিস্পি মাশরুম

কঞ্জ়ি ক্রিস্পি মাশরুম

এ বার পেঁয়াজ, রসুন, আদা একদম মিহি করে কুচিয়ে নিন। কড়াইতে অল্প তেল দিয়ে গরম করে, তাতে কেটে রাখা সবজিগুলি দিয়ে ভাল করে নাড়াতে থাকুন। এর পরে সেই কড়াইতেই একে একে চিলি পেস্ট, সস্, ১/২ টেবিল চামচ হইসিন সস দিয়ে ভাল ভাবে টস করে নিন। সবজি তৈরি হয়ে এলে, ভেজে রাখা মাশরুমগুলোকে সসের মিশ্রণে দিয়ে দিন। এক সঙ্গে সবটা ভাল করে মিশিয়ে নিয়ে তাতে ভিনিগার আর ওয়াইন যোগ করে ২ মিনিট ঢাকা দিয়ে রাখুন। এ বার ঢাকনা খুলে উপর দিয়ে স্প্রিং অনিওন ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন কঞ্জ়ি ক্রিস্পি মাশরুম।

২) গোল্ডেন ফ্রায়েড ফিশ

নিরামিষ মুখরোচকের রেসিপি তো জানলেন। এ বার জেনে নিন একটা আমিষ পদের রেসিপি। তৈরি করে নিন গোল্ডেন ফ্রায়েড ফিশ।

উপকরণ: ভেটকি মাছ, নুন, গোলমরিচ গুঁড়ো, তেল, ব্রথ পাউডার (দোকানে পেয়ে যাবেন), সুইট চিলি সস, সাদা মরিচ গুঁড়ো, কর্নফ্লাওয়ার, ডিম, ময়দা, বিস্কুটের গুঁড়ো।

পদ্ধতি: ভেটকি মাছগুলিকে ভাল করে ধুয়ে নিজের মনের মতো সাইজ করে কেটে নিন। চেষ্টা করবেন যাতে মাছের টুকরোগুলি বেশি মোটা বা একদম পাতলা না হয়ে যায়। এ বার একটি পাত্রে ভেটকি মাছের টুকরোগুলি নিয়ে তাতে পরিমাণমতো নুন আর গোলমরিচ গুঁড়ো দিয়ে ভাল করে মাখিয়ে রেখে দিন।

গোল্ডেন ফ্রায়েড ফিশ

গোল্ডেন ফ্রায়েড ফিশ

এ বার ব্যাটার তৈরির পালা। তার জন্য একটি বাটিতে অর্ধেক কাপ ময়দা, অর্ধেক কাপ কর্নফ্লাওয়ার, নুন, সাদা মরিচ গুঁড়ো, ব্রথ পাউডার, সুইট চিলি সস নিয়ে নিন। দু’টি ডিম ফাটিয়ে ওই মিশ্রণে মিশিয়ে দিন। এ বার সব কিছু এক সঙ্গে মিশিয়ে একটা ঘন পেস্ট বানান। একটি থালায় বিস্কুটের গুঁড়ো ঢেলে নিন। বাজারে রেডিমেড বিস্কুটের গুঁড়ো পেয়ে যাবেন। না হলে বাড়িতে থাকা যে কোনও বিস্কুট মিক্সারে দিয়ে গুঁড়ো করে নিলেও হবে।

এ বার কড়াইতে তেল গরম করে নিন। তেল ভালমতো গরম হয়ে গেলে এক একটি মাছের টুকরো নিয়ে সেটিকে কর্নফ্লাওয়ারের মিশ্রণে চুবিয়ে কোট করে নিন। এ বার মাছের টুকরোগুলির দু’দিকে বিস্কুটের গুঁড়ো ভাল করে লাগিয়ে সেটাকে গরম তেলে লাল করে ভেজে তুলে নিন। নিজের ইচ্ছেমত সস্‌ সহযোগে পরিবেশন করুন গোল্ডেন ফ্রায়েড ফিশ।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আরও পড়ুন
Advertisement