Durga Puja 2021

Durga Puja Recipe: পুজোয় ভাতের পাতে থাক বাঙালিয়ানার স্বাদ, বানিয়ে ফেলুন ভিন্ন স্বাদের ইলিশ কোফতা

বর্ষা শেষের বাজারেই ইলিশের রমরমা বেশি। বাঙালির প্রিয় এই মাছেই জমে উঠুক পুজো।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২১ ১৭:৪৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পুজোর পেটপুজো বাঙালি রান্না ছাড়া জমে না। যতই বিরিয়ানি-চাউমিন খেতে ভালবাসুন না কেন, পুজোর দুপুরে গরম ভাত, ঝুরি আলুভাজা, মাছ বা মাংসের বিশেষ কোনও পদ, চাটনি আর দই না পেলে কি মন ভরে! অন্তত একটি দিনের দুপুরে তো এই রকম বাঙালি খাবার চাই-ই চাই। তবে বছরভর যে পদ খান, পুজোর সময়ে সেই একই ডাল-ভাতের পুনরাবৃত্তি হলেও ঠিক চলে না। দুপুরের পাতে বানিয়ে ফেলুন অন্য রকম মাছের পদ। বর্ষাশেষের বাজার জুড়ে ইলিশের রমরমা। ইলিশভাপা-সর্ষে ইলিশ তো বর্ষাকালে খেয়েছেনই। আশ্বিনের পাতে থাকুক বর্ষার ইলিশের অন্য রকম রেসিপি।

ইলিশ কোফতা

উপকরণ:


ইলিশ মাছ: ৪টি টুকরো

পেঁয়াজ: ১টি (কুচনো)

টমেটো: ১টি (কুচনো)

আদাবাটা: ১ চা চামচ

হলুদগুঁড়ো: ১ চা চামচ

লঙ্কাগুঁড়ো: ১ চা চামচ

বেসন: ২ টেবিল চামচ

জিরেগুঁড়ো: ১ চা চামচ

নুন ও চিনি: স্বাদমতো

তেল: পরিমাণমতো

ধনেপাতা কুচি: সামান্য

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রণালী:

ইলিশ মাছের টুকরোগুলি ভাল করে ধুয়ে নিয়ে মিক্সিতে বেটে নিন। এ বার এই বাটা মাছ নুন, হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, জিরেগুঁড়ো ও বেসন দিয়ে মেখে একটি পাত্রে রাখুন। মিশ্রণটিকে ছোট ছোট কোফতার আকার দিন। এ বার কড়াইতে তেল গরম করে কোফতা ভেজে তুলে নিন। সেই তেলেই পেঁয়াজ ও টমেটো কুচি দিয়ে ভাজুন। একটু ভাজাভাজা হয়ে গেলে হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো ও জিরেগুঁড়ো দিয়ে ভাল করে কষে জল দিয়ে দিন। জল একটু শুকিয়ে গেলে ভেজে রাখা কোফতা দিয়ে দিন। গ্রেভি ঘন হয়ে এলে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement