ICRA

তেলের দাম ২-৩ টাকা কমানো সম্ভব: ইক্রা

সংস্থাটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং গ্রুপ হেড গিরিশ কুমার কদম বলেন, তেল সংস্থাগুলি এই মাসে ব্যবসা থেকে নিট যা পাবে পেট্রলের ক্ষেত্রে তা লিটার পিছু ১৫ টাকা এবং ডিজ়েলে ১২ টাকা বেশি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৩৯
Share:

—প্রতীকী ছবি।

বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম অনেকটা নেমেছে। তাই রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি আমদানি খরচ কমার সুবিধা ভারতের সাধারণ মানুষের ঘরে পৌঁছে দেবে কি না, তাই নিয়ে চর্চা তুঙ্গে। মহারাষ্ট্রে ভোটের আগে দিওয়ালির সময়টা দিয়ে তেমন সিদ্ধান্ত নেওয়া হতে পারে, এমন জল্পনাও চড়ছে। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার মূল্যায়ন সংস্থা ইক্রার দাবি, গত কয়েক সপ্তাহে বিশ্ব বাজার সস্তা হওয়া অশোধিত তেল এ দেশে পেট্রল-ডিজ়েলের দাম লিটার পিছু ২-৩ টাকা কমানোর জায়গা করে দিয়েছে। তবে তার জন্য বিশ্ব বাজারের দাম এখন যেখানে নেমেছে, সেখানেই থিতু হয়ে থাকতে হবে।

Advertisement

দেশে পেট্রল-ডিজ়েলের দর বছর দুয়েকের বেশি সময় ধরে অপরিবর্তিত। শুধু লোকসভা ভোটের আগে মার্চে লিটারে ২ টাকা করে কমানো হয়েছিল। এক নোটে ইক্রা বলেছে, এর ফলে মাস সাত-আটেক আগের থেকে তেল সংস্থাগুলির ব্যবসার খরচের তুলনায় আয় অনেকটা বেড়েছে।

সংস্থাটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং গ্রুপ হেড গিরিশ কুমার কদম বলেন, তেল সংস্থাগুলি এই মাসে ব্যবসা থেকে নিট যা পাবে পেট্রলের ক্ষেত্রে তা লিটার পিছু ১৫ টাকা এবং ডিজ়েলে ১২ টাকা বেশি। ফলে বিশ্ব বাজারে তেল স্থিতিশীল থাকলে দেশে দাম ২-৩ টাকা কমানো যায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement