Advertisement
Back to
Presents
Associate Partners
Kunar Hembram

মোদীর সভা খড়্গপুরে, ৪২ কিমি দূরে ঝাড়গ্রামে পদ্মের বিদায়ী সাংসদ অভিষেকের পাশে, বদলে গেল পতাকা

এ বার কুনারকে লোকসভায় টিকিট দেয়নি বিজেপি। চিকিৎসক প্রণত টুডুকে প্রার্থী করেছে তারা। টিকিট না পেয়ে আগেই বিজেপি ছাড়ার কথা ঘোষণা করেছিলেন কুনার। চিঠি দিয়েছিলেন সুকান্ত মজুমদারকে।

image of modi

(বাঁ দিকে) নরেন্দ্র মোদী। অভিষেক বন্দ্যোপাধ্যায় (ডান দিকে)। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ১৫:৩৭
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তখন রাজ্যে দু’টি জনসভা সেরে মেদিনীপুরের পথে। সে সময়ই বিজেপিতে ধাক্কা! ঝাড়গ্রামের বিদায়ী বিজেপি সাংসদ কুনার হেমব্রম যোগ দিলেন তৃণমূলে। রবিবারের জনসভায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হাত থেকে তৃণমূলের পতাকা তুলে নিলেন তিনি। বিজেপির তরফে জানানো হয়েছে, তাদের ‘উচ্ছিষ্ট’ দলে নিচ্ছে তৃণমূল।

এ বার কুনারকে লোকসভায় টিকিট দেয়নি বিজেপি। চিকিৎসক প্রণত টুডুকে প্রার্থী করেছে তারা। টিকিট না পেয়ে আগেই বিজেপি ছাড়ার কথা ঘোষণা করেছিলেন কুনার। ঝাড়গ্রামে তৃণমূল প্রার্থী কালীপদ সোরেনের হয়ে প্রচার করবেন বলেও জানিয়েছিলেন। তবে জানিয়েছিলেন, অন্য কোনও দলে যোগ দেবেন না। এ বার সেই কুনারই যোগ দিলেন তৃণমূলে। এই প্রসঙ্গে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, ‘‘এটা কোনও খবর নয়। আমাদের বাতিল করা জিনিস অভিষেক বন্দ্যোপাধ্যায় নিয়ে বেড়াচ্ছেন। বিজেপির যেগুলো উচ্ছিষ্ট, সেগুলো নিচ্ছে মানে বিজেপি বাড়ছে।’’

গত ৮ মার্চ দল ছাড়ার কথা ঘোষণা করেছিলেন কুনার। সুকান্তকে চিঠিও দেন তিনি। জানান, ব্যক্তিগত কারণে দলের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করতে চান। আনন্দবাজার অনলাইনকে কুনার তখন বলেছিলেন, ‘‘ব্যক্তিগত কারণেই দল ছাড়লাম। অন্য কোনও দলে যোগ দেওয়ার ইচ্ছা নেই।’’ তাঁকে টিকিট না দেওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল, সেই খবর পেয়েই কি দল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন? জবাবে কুনার বলেছিলেন, ‘‘বিজেপিতে কে টিকিট পাবেন, সেটা ঘোষণা হওয়ার আগে তো বোঝা যায় না। আমি সিদ্ধান্ত নিয়েছি আপাতত রাজনীতি থেকে দূরে থাকব।’’ বিজেপির একটি সূত্র জানিয়েছিল, দীর্ঘ দিন ধরে ডায়াবিটিসে ভুগছেন কুনার। হাঁটাচলাতেও সমস্যা রয়েছে। সে কারণেই ছাড়তে চান রাজনীতি। তবে দলের অন্দরে গুঞ্জন ছিল, ঝাড়গ্রামে টিকিট পাবেন না বুঝেই ওই পদক্ষেপ করেন কুনার।

যদিও সাংসদ পদ থেকে কুনার ইস্তফা দেননি। দলত্যাগের পরেও ঝাড়গ্রাম স্টেশনে রেলের কর্মসূচিতে যোগ দিয়েছিলেন তিনি। ঝাড়গ্রাম কেন্দ্রে কাকে প্রার্থী করা হবে, সেই নিয়ে তৈরি হয় জল্পনা। পেশায় চিকিৎসক প্রণত টুডুর নাম উঠে আসে। এই প্রসঙ্গে কুনার বলেছিলেন, ‘‘কে প্রার্থী হবেন আমি বলতে পারব না। অনেকেই লড়াইয়ে রয়েছেন।’’ কুনারের দলত্যাগ প্রসঙ্গে সুকান্ত জানিয়েছিলেন, বিদায়ী সাংসদের সঙ্গে দলের কোনও রাগারাগি নেই। তার পরেও কুনার জানিয়েছিলেন, তিনি তৃণমূলের প্রার্থী কালীপদের হয়ে প্রচার করবেন। কালীপদ সম্পর্কে তাঁর শ্যালক। কুনারের স্ত্রীর পিসতুতো দাদা তৃণমূল প্রার্থী কালীপদ। এই প্রসঙ্গে কুনার জানিয়েছিলেন, শ্যালক বাড়িতে এসে সহযোগিতা চেয়েছেন। দু’-চার দিন প্রচারে যাবেন। তবে তিনি তৃণমূলের ঝান্ডা ধরবেন না। সে সময় তিনি বলেন, ‘‘নিজের দল ছেড়েছি। অন্য দলে যাব না।’’ রবিবার ঝাড়গ্রামে অভিষেকের সভায় তৃণমূলের ঝান্ডাই হাতে তুলে নিলেন কুনার। যোগ দিলেন তৃণমূলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kunar Hembram BJP TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE