Advertisement
১৯ মে ২০২৪
New Tourist Spot

সিকিমের নয়া পর্যটন কেন্দ্র! ভ্রমণপ্রেমীদের জন্য খুলে দেওয়া হল পাহাড় ঘেরা নতুন এক হ্রদ

সমতল থেকে প্রায় ১৬,৬৭০ ফুট উঁচুতে, ‘জ়িরো পয়েন্ট’ থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে লাচুং-এর কাছে। নতুন এই পর্যটন কেন্দ্র ভ্রমণপিপাসুদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠবে বলেই স্থানীয়েরা আশা করছেন।

Sanglaphu Lake

সিকিমের নতুন পর্যটন কেন্দ্র সাংলাফু লেক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১২:৫৪
Share: Save:

গরমের ছুটিতে সিকিম যাবেন? গ্যাংটক, পেলিং, লাচুং, ইয়ুমথাং, ইয়াকসাম— সবই তো ঘোরা। ভাবছেন, নতুন কোথায় যাবেন? পর্যটকদের জন্য সুখবর! উত্তর সিকিমের মঙ্গন জেলার সাংলাফু চো (লেক) খুলে দেওয়া হল সর্বসাধারণের জন্য। ধর্মীয় রীতি মেনে আনুষ্ঠানিক ভাবে এই লেক উদ্বোধন করলেন স্থানীয় বৌদ্ধ সন্ন্যাসীরা। সমতল থেকে প্রায় ১৬,৬৭০ ফুট উঁচুতে, ‘জ়িরো পয়েন্ট’ থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে, লাচুং-এর কাছে অবস্থিত নতুন এই পর্যটন কেন্দ্র অচিরেই ভ্রমণপিপাসুদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠবে বলেই স্থানীয়েরা আশা করছেন।

স্থানীয়দের কাছে ‘গ্রেট লেক’ নামে পরিচিত এই পর্যটন কেন্দ্র। বরফাবৃত পাহাড়ি দুর্গম পথ পেরিয়ে সাধারণ মানুষের এই লেকে পৌঁছনো সহজ ছিল না। তীর্থ করতে যাওয়ার মতোই স্থানীয়েরা মাঝেমধ্যে পবিত্র সেই লেকের ধারে প্রার্থনা করতে যেতেন। তবে, নিয়মিত সেখানে যাওয়ার মতো সুযোগ-সুবিধার অভাব ছিল।

সাধারণ মানুষ তো বটেই, পর্যটকদের জন্য সাংলাফু লেক খুলে দেওয়ায় উচ্ছ্বসিত সেখানকার বৌদ্ধ সন্ন্যাসীরাও। এই লেক উদ্বোধনের আগে লাচুং-এর সামতেন চোলিং বৌদ্ধ গুম্ফার সন্ন্যাসীরা এক বিশেষ প্রার্থনাসভার আয়োজন করেছিলেন। সেই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন স্থানীয় মানুষ থেকে হোটেল ব্যবসায়ী সংগঠনের সদস্য এবং গাড়িচালকেরাও।

Sanglaphhu Lake

ছবি: সংগৃহীত।

শহুরের কোলাহল থেকে মুক্তি পেতে শান্ত, নিরিবিলি পরিবেশে কয়েকটি দিন কাটিয়ে আসতেই পারেন এই জায়গাটিতে। তবে শর্ত আছে। ঘুরতে যাবেন, আনন্দ করবেন। কিন্তু সেখানকার পরিবেশ নষ্ট করা যাবে না। লেকের পরিচ্ছন্নতা বজায় রাখাও পর্যটকদের দায়িত্ব। এখানে ঘুরতে গেলে ব্যবহারযোগ্য প্লাস্টিক কিংবা টেট্রা প্যাক ব্যবহার করা নিষেধ। লেকের আশপাশে থুতু ফেলা একেবারেই বারণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

North Sikkim Sanglaphu Lake Sanglaphu Cho
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE